উন্নত বিশ্বের দেশগুলোতে করোনার সংক্রমণের হার ক্রমশ কমতির দিকে থাকলেও, বাংলাদেশের বতর্মান অবস্থা ঠিক তার উল্টো। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা, সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাটা। এরফলে অত্যন্ত জরুরি কাজ ব্যতীত জনসাধারণের অবাধ চলাচলের ওপর সরকারি নিষেধাজ্ঞা এখনো বহাল রয়েছে। এমন পরিস্থিতিতে ক্রিকেটাররাও পড়েছেন বিপাকে। মাসের পর মাস তাদেরকে মাঠের বাইরে ঘরবন্দি জীবনযাপন করতে হচ্ছে। এরমধ্যে আবার গত কয়েকদিনের মধ্যে জাতীয় দলের হয়ে খেলা তিনজন ক্রিকেটারের করোনায় আক্রান্তের খবরে বেশ নড়েচড়ে বসেছে বিসিবি। ক্রিকেটারদের স্বাস্থ্যের নিয়মিত খোঁজখবর রাখতে তাই এবার প্রযুক্তির সহায়তা নিতে চলেছে দেশের ক্রিকেটের এই অভিভাবক সংস্থাটি।

এলক্ষ্যে সম্প্রতি ক্রিকেটারদের জন্য ‘এজ টেন’ নামের একটি সফরওয়্যার বা এ্যাপ তৈরি করিয়েছে বিসিবি। আর গতকালকেই আনুষ্ঠানিকভাবে ক্রিকেটারদের কাছে এ্যাপটি পৌঁছে দেওয়া হয়েছে। আপাতত জাতীয় পুলের ৪০ জন ক্রিকেটারদের কাছেই থাকছে এই বিশেষ এ্যাপটি। তবে পরিস্থিতি বিবেচনায় এর পরিধি আরো বাড়তে পারে।

এদিকে এই এ্যাপটি কিভাবে কাজ করবে সেসম্পর্কে জানতে চাইলে বিসিবির এমআইএস (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) ম্যানেজার নাসির আহমেদ সাংবাদিকদের বলেন, ‘এতে আমরা ১৮টি প্রশ্ন রেখেছি। বেশির ভাগই কোভিডের উপসর্গবিষয়ক। কে কতক্ষণ ঘুমিয়েছে, জ্বর বা গায়ে ব্যথা আছে কি না, পাতলা পায়খানা হচ্ছে কি না, কোভিড–১৯ রোগীর সংস্পর্শে এসেছে কি না, মানসিক অবস্থা কেমন ইত্যাদি তথ্য খেলোয়াড়েরা এখানে দেবে। প্রতিদিন তারা তথ্যগুলো জানাবে। তাদের উত্তরের ওপর লাল, নীল, হলুদ চিহ্নিত করা হবে। অ্যাপটাই স্বয়ংক্রিয়ভাবে জানিয়ে দেবে কে কোন জোনে পড়েছে। এরপর মেডিকেল বিভাগ বাকিটা দেখবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here