বাংলাদেশের ক্রিকেটে অন্যতম সফল ব্যাটসম্যান মুশফিকুর রহিম। নিজের সঙ্গে নিজেই চ্যালেঞ্জ নেন এই উইকেট কিপার ব্যাটসম্যান। অনুশীলনে বরাবরই অন্য সবার চেয়ে বেশি মনোযোগী তিনি। হোক জাতীয় দল কিংবা অন্য কোনো টুর্নামেন্টের খেলা, নেট প্র্যাকটিসে সবার আগে আসবেন মুশফিক আর বের হবেন সবার পরে।

আর তার এমন কঠোর পরিশ্রমের ফল পাচ্ছেন দেশ সেরা এই ব্যাটসম্যান, এমনটা মনে করছেন বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয় সাকিব আল হাসান। বিশ্ব সেরা এই অলরাউন্ডারের মতে খুবই আবেগপ্রবণ মুশফিক। ভুল হলে সে নিজেকে দায়ী করেন। যার থেকে শিক্ষা নিয়ে সফল মুশফিক।

নিজের বন্ধুকে নিয়ে সম্প্রতি অনলাইন ভিত্তিক ক্রিকেট ওয়েবসাইট ক্রিকবাজকে সাকিব বলেন, “সে (মুশফিক) খুবই আবেগপ্রবণ, তার ক্ষেত্রে আমি এই শব্দটিই ব্যবহার করতে চাই। খুবই আবেগী এবং সবকিছুই সে নিজের দিকে নিয়ে নেয়। সবসময়ই নিজেকে দায়ী করে যে এটা ওর কারণে হয়েছে, সেই ওরকম করেছে। সবসময়ই নিজেকে মেলে ধরতে চায়। সবকিছু নিজেই করতে চায়। আর এ কারণেই বাড়তি একটা চাপ তৈরি হয় তবে সে এ ধরণেরই।”

বিকেএসপির থেকে মুশফিকের সাথে খেলে আসছেন সাকিব। দীর্ঘ এক যুগ ধরেও আন্তর্জাতিক ক্রিকেটে একে অপরকে ভালো বুঝেন। মুশফিক নিয়ে সাকিব আরও বলেন, “সে আমাদের দলের সবচেয়ে কঠোর পরিশ্রমী ক্রিকেটার। এত পরিশ্রম করেন বলেই ব্যর্থতা সহজে মেনে নিতে চান না। তার মধ্যে অনেক কিছুর মিশ্রণ আছে।”

“আমি অনুভব করি সে খুবই আবেগী। নাগিন ড্যান্স বলেন আর ভিন্ন ধর্মী উদযাপন অথবা কোন মন্তব্য সবই তার আবেগের বহিঃপ্রকাশ। এসব আমাদে কাছে খুবই মজার। কিন্তু আমরা তাকে পুরোপুরি বুঝতে পারি, ওসব কথা বা প্রতিক্রিয়া কীভাবে আসে।”– যোগ করেন সাকিব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here